সত্য তোমাকে মুক্ত করবে

bn1 ফ্ফ্রগ্রত্গ্ত্ভ

লোহা যেমন লোহাকে ধারাল করে – একজন মানুষ তেমন আর একজন মানুষকে কাজের উপযোগী করে তোলে।

চির সত্য এবং সুন্দর এই বাক্যটি যদি আজ আমরা আমাদের সমাজে সঠিকভাবে চর্চা করতাম, তা-হলে কি দেখতে পেতাম?

আচ্ছা এখন আমরা কি দেখছি ?  কি দেখার কথা ছিল আমাদের? কি ভেবেছিলাম? কি পেয়েছি? প্রশ্ন অনেক, হয়তো উত্তর আরও সহজ। আচ্ছা, অনেক বিষয়ে কথা না বলি, একটু অন্য বিষয় নিয়ে কথা বলি।

বলাই পাগল, যে ছিলনির্ভেজাল এবং সবার পরিচিত পাগল।সামনে ইউনিয়ন র্নিবাচন, এলাকার লোকজন মজা করার জন্য বলাইকে বলল- ”বলাই তোর তো অনেক পরিচিতি, মানুষ হিসেবেও তুই খারাপ না, সবাইকে সব সময় সাহায্য করিস। এক কাজ কর, তুই এবারমেম্বার নির্বাচনে দাঁড়া- আমরা তোকে ভোট দেব- তুই নির্বাচিত হবি। তখন তোকে কেউ আর পাগল বলবে না, সবাই সম্মান করে সালাম দেবে, মেম্বার সাহেব বলে চেয়ার ছেড়ে দেবে।”

এবার সব প্রস্তুতি শেষ, নির্বাচন এলো, ভোট শেষে চলছে ভোট গণনা, বিভিন্ন সেন্টার থেকে ভাল খবর আসতে লাগল। গণনা শেষে দেখা গেল সে ১২ শো ভোট পেয়ে জয়ী হয়েছে।

তাহলে এখন ব্যাপারটা কি দাঁড়াচ্ছে? এক পাগলকে ১২শো ভোট দেওয়া হলো, যারা এই ভোট দিল তারা ১২শ জন কি পাগল? প্রশ্নটা খুব সহজ; হয়ত উত্তর আরওসহজ, সাধু বাউল তার গানের সুরে বলেন – এসব দেখি কানার হাট বাজার।

আসলে আমাদের চোখ আছে সব দেখতে পাচ্ছি, কান আছে শুনতে পাচ্ছি, বিবেক আছে কিন্তু……………

এবার একবার নিজেকে প্রশ্ন করি, নিজেকে আমি কিভাবে দেখাচ্ছি, আমার ভিতরে যেমন, আমি কি বাইরে তেমনি আছি?নাকি অন্যভাবে নিজেকে উপস্থাপন করছি?মানুষ অন্তরে যা ধারন করে মুখে তাই প্রকাশ করে, আমরা অন্তর ঘরে কি পুষে রেখেছি, সত্যের কাছে যদি আসি তাহলে কি আমাদের খুব বেশি ক্ষতি হবে? আসলে মিথ্যে বলতে অনেক প্রস্ততি নিতে হয়, অন্ধের হাট-বাজারে অন্ধের অভিনয় করতে হয়। কিন্তু পৃথিবীটা সত্য ও সুন্দরের। নিজের অজান্তে অন্যকে পাগল সাজাতে গিয়ে নিজেই আমরা পাগলের অভিনয় করি, কানার হাট-বাজারে নিজেকে আর এক কানা ভেবে বসে থাকি, কিন্তু সত্যি সেতো সত্যিই – তা যত কষ্টের হোক, আসুন সত্য বলি এবং সত্যকে গ্রহণ করার সাহস অর্জন করি। সত্যের চর্চা শুরু করি নিজের থেকে, পরিবার থেকে, যদি আমরা দেখতে চাই সুন্দর সমাজ এবং সুন্দর দেশ।

Follow me

You may also like...